কীভাবে ব্লগে প্রথমবার ভিজিট করা কাউকে একজন নিয়মিত ভিজিটর কিংবা কাস্টমারে রূপান্তর করা যায়?

কীভাবে ব্লগে প্রথমবার ভিজিট করা কাউকে একজন নিয়মিত ভিজিটর কিংবা কাস্টমারে রূপান্তর করা যায়?

একটা ব্যাপার আপনাকে মানতেই হবে, পৃথিবীর যত বড় ব্লগারই হোক না কেন সে ও একদিন কোন একটা ব্লগে প্রথম ভিজিট করেছিলো। সাধারণ মানের একটা ট্রাফিক ছাড়া কিছুই ছিল না সে, কিন্তু কালের বিবর্তনে নিজেকে সে এই ইন্ডাস্ট্রিতে প্রমাণ করে নিজের অবস্থান গড়ে নিয়েছে।

আপনি, আমি আমরা ও কারো না কারো ব্লগের ভিজিটর। হয়তো কিছু ব্লগ নিয়মিত ভিজিট করি আবার হয়তো কিছু ব্লগ নিয়মিত ভিজিট করা হয় না। আমরা কি কখনো ভেবে দেখেছি যে, কি কারনে আমি একজনের ব্লগটা বুকমার্কে রেখেছি এবং নিয়মিত সেটা ভিজিট করছি?

যদি আপনি সেটা না ভেবে থাকেন তাহলে এখনি সময় ভেবে নেওয়ার এবং নিজের ব্লগিং স্ট্র্যাটেজি আরেকটু উন্নতি করার।

আজকের এই পোস্টে আমি আলোচনা করব কি করলে আপনার সাইটে প্রথম ভিজিট করা একজন ভিজিটর আপনার নিয়মিত ভিজিটরে রূপান্তর হবে। আশা করি ট্যাকটিকস গুলো আপনাদের ভালো লাগবে এবং সেগুলো সঠিকভাবে ইমপ্লিমেন্ট করতে পারলে আপনি ও খুবই সফল একটা অনলাইন ব্লগ কিংবা ব্যবসার মালিক হতে পারেন।

 

১. নির্দিষ্ট নিশের ব্লগ বা ওয়েবসাইট

১. নির্দিষ্ট নিশের ব্লগ বা ওয়েবসাইট

আমি একজন এস ই ও এক্সপার্ট এবং ফুলটাইম ব্লগার। এখন আমি কোন ধরণের ব্লগ বা ওয়েবসাইট রেগুলার ভিজিট করব?

উত্তর হলো – যেসব ব্লগে রেগুলার ব্লগিং নিয়ে বিভিন্ন ধরণের নিউজ কিংবা টেকনিক শেয়ার করা হয় এবং যেটা ট্রাস্টেড সেই সাইটে ভিজিট করব। যেসব সাইটে এস ই ও নিয়ে এডভান্স লেভেলের আলোচনা হয়, যেমন সার্চ ইঞ্জিন জার্নাল কিংবা নেইল পাটেলের ব্লগ

আমার কুকুর বিড়ালে এলার্জি আছে, কিন্তু কুকুর বিড়াল নিয়ে মাল্টি মিলিয়ন ডলারের সাইট আছে ওয়েবে। আমি কোনদিন ভুল করে ও এই নিশের কোন সাইট ওপেন করি না।

এখন কুকুর বিড়ালের সাইটের মালিক বা ওয়েব মাস্টার যদি আমার মত মানুষকে টার্গেট করে মার্কেটিং করে তাহলে কি তারা পার্মানেন্ট কোন ভিজিটর বা কাস্টমার পাবে? পাবে না, কারণ কেউ একবার ভুল করে ঢুকে পড়লে ও সেটা ক্ষণস্থায়ী। দ্বিতীয়বার সে আর ওই সাইটে যাবে না।

কিন্তু আমি যদি নতুন একটা সাইটের সন্ধান পাই, যেখানে এস ই ও নিয়ে খুবই আকর্ষনীয় কিছু লেখা বা ভিডিও আছে তাহলে আমি নিশ্চিত সেটা বুকমার্ক করে রাখব বা পরে পড়ার জন্য কোন না কোন ভাবে সংরক্ষণ করে রাখব।

নিশের সাথে ভিজিটরের ন্যাচারের রিলেভেন্সি না থাকলে সেটা আপনার পার্মানেন্ট কাস্টমার কখনোই হবে না।

সো নিশ কিংবা টপিকের ব্যাপারটা খুবই গুরুত্বপুর্ন।

২. ইউনিক বা নতুন কোন তথ্য প্রদান করা

২. ইউনিক বা নতুন কোন তথ্য প্রদান করা

আপনি চিন্তা ও করতে পারবেন না, নির্দিষ্ট কিছু টপিকের উপরে ওয়েবে কত মিলিয়ন কন্টেন্ট রয়েছে। তাহলে গুগল আপনাকে বস্তাপচা জিনিসের জন্য কেন র‍্যাংক দিবে?

শুধু গুগল র‍্যাংক না, ভিজিটর কেন এত্ত এত্ত ট্রাস্টেড সাইট থাকতে ও আপনার সাইটে এসে লেখা পড়বে? কোন কারণ আছে? কোন কারণ নাই ভাই।

যতক্ষন পর্যন্ত আপনি নতুন কিছু বা চমকপ্রদ কিছু দিতে পারছেন না, ততক্ষণ আপনার নিজেকে একটা ব্র্যান্ড হিসেবে গড়ে তুলার স্বপ্ন বাদ দিতে হবে। হোক সেটা কম গুরুত্বপুর্ন, কিন্তু নতুন ব্যাপার মানুষকে আকর্ষন করে। সব ব্যাপারকে নব জীবন দেওয়া যায়, সেটার বস্তাপচা আলোচনার বাইরে ও নতুন আলোচনা করা যায়।

আপনাকে ঠিক সেটাই করতে হবে, আপনার টপিক ঠিক রেখে নতুন তথ্য এড করতে হবে। ইউনিক কিছু দেখাতে হবে ভিজিটরকে, অবশ্য প্রচুর রিসার্স করে কন্টেন্ট ক্রিয়েট করতে পারলে বেশী ইনফো দেওয়া যায়, সেটার একটা বেনিফিট রয়েছে।

আমি কথায় কথায় আমার উদাহরণই দিচ্ছি, আমি যদি একটা ব্লগে প্রথম বার গিয়ে এস ই ও নিয়ে নতুন কিছু দেখি তাহলে সেটা অবশ্যই আমার নজর-কারবে।

ঠিক তেমনি, ধরেন আপনার কুকুর নিয়ে সাইট আছে, সেখানে যদি আপনার কুকুরের নতুন কিছু ব্যাপার নিয়ে আলোচনা করেন বা বিশ্লেষণ করেন তাহলে ভিজিটর কাস্টমারে পরিণত হবেই।

 

উপসংহার

আপনাকে বুঝতে হবে যে, প্রথমবার ভিজিট করা ভিজিটর কি চায়? সে অনুযায়ী আপনার সাইট আপনাকে সাজাতে হবে। এটা ট্রাফিক জেনারেশন নিয়ে লং টাইম কাজ না করলে বুঝা কিছুটা দুরূহ হবে কিন্তু অসম্ভব কিছু না।

 

আরো পড়ুন

লিংক বিল্ডিং এর সব দরকারি টুলসের লিস্ট

Comments

  1. Ash Crimson says:

    Actually u r talking about targeted traffic . There are a few factors make a first time visitor to trust you. First, you have to promote your website to targeted obedience , who are really interested in your niche. And second , what you have done in your site for attract them? Something new, deeper knowledge what usually people don’t notice with first chance. If your writing can fulfill visitor’s desire , then you will get a lots of social shares +vast page-views+ return them back in future. Because they will know, your site have all type solutions what the need! And Don’t be rude in writing , always remember , usually newbies visit tech blogs for improve their skills. So write something which people can understand easily and that amuse them while gathering knowledge. Thanks

    1. Sofor Ali says:

      Thanks for your comment, whatever you said in your comment I tried to say the same thing into the content.
      Thanks a lot bro.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *